Translate

আর্যের মনোভাব - আমি না সেকুলার, না নাস্তিক আর না ধর্মান্ধ,আমি ধার্মিক | আমি পরাক্রমশালী - Bengal Hindu

যখনি বুঝবে কেউ আঘাত দিলে রাগ ও কষ্টের উদয় হচ্ছে না ,কেউ প্রশংসা করলে মনে খুব খুশি বা গর্ব অনুভব হবেনা তখনি বুঝবে তোমার আমিত্ব বিসর্জিত হয়েছে। তুমি মানুষ হয়ে উঠছো।

india, delhi, india cricket, gujarat, new delhi, bse india, msn india, pondicherry, shimla, madhya pradesh, sensex today india, indian economy, digital india, investing india, bharat, bharat in hindi, mera bharat mahan, vedas, rigveda, the vedas, vedic religion, vedas in english, rig veda in english, vedas book, vedic texts, the rig veda, ayur veda, the vedas in english, vedic chants, vedic yoga, veda ayurveda, veda online, the vedas book, ancient vedas, বাংলাদেশের হিন্দু,


মনের 2ভাব সুমতি, এবং কুমতি। মনকে ভাবো মন্ত্রী আর আত্মাকে রাজা। এবারে রাজা যদি অজ্ঞানী হয় তখন মন্ত্রী যা বলে শুনে, ভালো মন্দ বুঝতেই পারে না। কিন্তু রাজা জ্ঞানী হলে মন্ত্রীকে দিয়ে যেটা তার জ্ঞানের দ্বারা সিদ্ধ হয় সেটাই করায়। মন সর্বদা বলে কুমতি করো, আত্মাও স্বল্পস্থায়ী সুখ পায় তাই করে, কিন্তু জ্ঞানী হলে জ্ঞানের দ্বারা মনকে সব সময় সুমতির নির্দেশ দেয়। মন প্রথমে না মানলেও পরে মেনে নেয়, কারণ জানে রাজা অধিক ক্ষমতাশালী তার অধীনে আমি তাই সে যা বলে মেনে কাজ করতে হবে, পরে আস্তে আস্তে সব সুমতি মনে উদয় হয়।

এই উদাহরণটা তুমি বেশিরভাগ ঠাকুরমার ঝুলির রাজা, মন্ত্রীর গল্প দেখলেই বুঝবে। দ্যাখো কিছু মনে করো না, উগ্রপন্থী উভয় পক্ষে আছে,তবে মুসলিমদের মধ্যে বেশী হিংস্র ভাব। এই ভাব ফেলে দিয়ে মনুষ্য ভাবে আসতে হবে।

আমি না সেকুলার, না নাস্তিক আর না ধর্মান্ধ,আমি ধার্মিক । আমি পরাক্রমশালী।

ধর্ম রক্ষা করতে হয় জ্ঞান, বুদ্ধির দ্বারা। যারা অধার্মিক তাঁদের সাথে যুদ্ধ করতে হবে ,তবে উগ্র বা হিংস্রভাবে নয়। আবার ধরো তার দোষ নেই, সে অন্য ধর্মের বলে কেটে, মেরে দেবো এটাও অধর্ম।


মনোভাব যদি হিংস্র হয় সেটা কী কম? এটা হওয়া কী মানুষের কাম্য?

এইযে অনেকে বলে গরিব চাষার জমি নষ্ট করবো বা করলাম, তার পশুকে বিষ দিয়ে মেরে ফেললাম, এতে গরিব চাষার দোষ কী? এটা কী উচিত ?


প্রতিবাদ করো, প্রতিরোধ করার জন্য নিরপেক্ষ কৌশল অবলম্বন করো, তাঁদের বুঝাও, তারা যুদ্ধ চাইলে যারা করবে তাঁদের সাথে করো। হিংসা করলে সাধনার ফলও নষ্ট হয়। হিংসার পথে যেও না সেই ফল কিন্তু একদিন না একদিন ভোগ করতে হবে। যেমন মুসলিমরা পুরো দুনিয়া থেকে পাচ্ছে। যারা ছল করবে তাঁদের সাথে ছল করো, যারা যুদ্ধে আসবে তাঁদের সাথে যুদ্ধ করো, সবার সাথে নয়।

আসলে পশুভাব বা আমিত্ব থাকলে এইসব বোঝা যায় না,নিরপেক্ষ হতে হবে। প্রেম দ্বারা অধিক মানুষের মন জয় সম্ভব। সবচেয়ে বড় উদাহরন মোদীজি । সে কিন্তু নিরপেক্ষ, সে যারা অন্যায় করে অর্থাৎ জিহাদি মাইন্ডেড তাঁদের বিরুদ্ধে। সবার নয়।


কারো থেকে কখনই বেশি কিছু প্রত্যাশা রাখবেন না। যখন আপনি কোনো রকম প্রত্যাশা না নিয়ে কোনো কাজ করেন , তাতে নিরাশ হবার সম্ভাবনা অনেক কমে যায়। আমাদের জীবনে মোটামুটি সব সমস্যার প্রত্যাশা জড়িয়ে আছে।

সন্দেহ নয়, ভগবদ গীতা থেকে অন্যতম শেখার বিষয়। সন্দেহ করার অভ্যাস ত্যাগ না করলে মানসিক শান্তি কখনই পাওয়া যায় না। এক জায়গায় স্থির থাকা মানবজন্মের উদ্দেশ্য নয়। নিজের কাজ করে উন্নতি ও অগ্রগতি লাভ করাই মানুষজাতির কর্ম ও ধর্ম।

লোভ, লালসা, রাগ সাধারণ বৈশিষ্ট ঠিকই কিন্তু এগুলি মানুষের প্রকৃতি এবং চরিত্রের উপর খারাপ প্রভাব ফেলে। জীবনকে শান্তিপূর্ণ করে তুলতে লোভ, লালসা, রাগ ত্যাগ করুন।



2 thoughts of the mind Sumati, and Kumati. Think of the mind as a minister and the soul as a king. This time, if the king is ignorant, then the minister cannot understand the good and the bad. But if the king is wise, he can do with the minister what is perfected by his knowledge. The mind always says do kumti, the soul also gets short-term happiness, but if it is wise, the mind is always guided by knowledge. The mind does not agree at first but accepts later, because it knows that the king is more powerful under him, so I have to obey what he says, then slowly all the Sumati mind arises. You will understand this example most of the time when you see the story of the king, the minister of grandma's bag. Don't think that extremists are on both sides, but there is more violence among Muslims. We have to get rid of this feeling and come in a human way. I am neither secular, nor atheist, nor fanatical, I am religious. I am mighty. Religion is to be protected by knowledge, by intellect. Those who are ungodly must be fought, but not violently. Again, it is not his fault, he will be cut off because he belongs to another religion, I will kill him, this is also unrighteous. If the attitude is violent, is it less? Is it human desire to be? Many people say that I will destroy the land of the poor farmer or I did it, I killed his animal with poison, what is the fault of the poor farmer? What should it be? Protest, use neutral tactics to resist, persuade them, fight with those who will fight if they want. Violence also destroys the fruit of sadhana. Don't go the way of violence, but one day you will have to suffer. As Muslims are getting from all over the world. Fight those who will deceive, fight those who will fight, not everyone. In fact, if there is animality or intimacy, these cannot be understood, one has to be neutral. It is possible to win the hearts of more people by love. The biggest example is Modiji. But he is neutral, he is against those who do wrong, that is, jihadi minded. Not everyone. Never expect too much from anyone. When you do something without any expectations, the chances of getting frustrated are greatly reduced. Expectations are involved in almost all the problems in our life. No doubt, one of the lessons to be learned from the Bhagavad Gita. Peace of mind can never be found without giving up the habit of doubting. Staying in one place is not the purpose of human birth. The work and religion of mankind is to get progress and progress by one's own work. Greed, lust, anger are common traits but they have a bad effect on human nature and character. Let go of greed, lust, anger to make life peaceful.


আমাদের ওয়েবসাইটের পোষ্ট Facebook,MSN বাদে যেকোনো সোসাল মিডিয়ায় শেয়ার ও পোষ্ট করতে পারবেন।

hindus,hinduism temple,hindu god,hindu books,god of destruction hindu,hindu god images,news,hindu home temple,hindus an alternative history,diwali hindu festival,sanatani,arya,arya varta,bengal hindus,bengal hindu

Advertise: Click and download

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url