Translate

ধ্যান প্রসঙ্গে স্বামী ব্রহ্মানন্দ | Swami Brahmananda in the context of meditation


প্রথম প্রথম ধ্যান তো মনের সঙ্গে যুদ্ধ। মনকে ক্রমাগত টেনে এনে ইষ্টপাদপদ্মে লাগাতে হয়। এতে কিছুক্ষন পরে একটু মাথা গরম হয়। এজন্য প্রথম প্রথম বেশী ধ্যান ধারণা করে BRAIN কে খুব বেশী EXERT করতে নেই (বেশী খাটাতে) নেই , আস্তে আস্তে বাড়াতে হয়। কিছুদিন এরূপ অভ্যাসের ফলে যখন ঠিক ঠিক ধ্যান হবে , তখন এক আসনে বসে দুই-চার ঘন্টা ধ্যান ধারণা করলেও কোন কষ্ট হবেনা। বরং সুষুপ্তির পর শরীর ও মন যেরূপ REFRESHED হয়,সেরূপ বোধ হবে,আর ভিতরে খুব আনন্দ অনুভব হতে থাকবে।


ধ্যান না করলে মন স্থির হয়না ,আবার মন স্থির না হলে ধ্যান হয়না। মন স্থির হলে ধ্যান করবো ,এই রূপ ভাবলে আর কখনও ধ্যান করা হবেনা। দুই-ই একসঙ্গে করতে হবে। মনের বাসনাদি সব কিছু নয়, ধ্যানের সময় ভাববে -'সব অসৎ' .এইরূপ ভাবতে ভাবতে ক্রমে মনে সৎ ভাব আসবে। অসৎ ভাব মন থেকে সরে যাবে ,সৎভাবও তেমনি আসতে থাকবে। ধ্যান করতে করতে অনেক সময় জ্যোতিঃদর্শন হয়,আবার কখনও কখনও প্রণব-ধ্বনী বা ঘন্টা ধ্বনী অথবা দূরের কোন শব্দ শুনতে পাওয়া যায়। কিন্তু ওই সব কিছুই নয়। আরও এগিয়ে যেতে হবে। তবে ওসব লক্ষণ ভালো। ঐরূপ হলে বুঝতে হবে ঠিক ঠিক রাস্তায় যাচ্ছি।

ধ্যান করবার সময় একটা আনন্দময় স্বরুপ চিন্তা করে নিতে হবে--তাতে NERVES (স্নায়ুগুলো) SOOTHED (শান্ত) হয়ে যাবে। ইষ্ট মূর্তিকে সহাস্য আনন্দময় ভেবে চিন্তা করতে হয়,নইলে শুটকো ধ্যান হয়ে যাবে। জপের সঙ্গে সঙ্গে মূর্তি চিন্তা করতে হয় ,নইলে জপ ভালো হয়না। পূর্ণমূর্তির ধ্যান না হলেও যেটুকু সামনে আসে তাই নিয়েই ধ্যান করা উচিত। প্রথমে পাদপদ্ম থেকে ধ্যান শুরু করতে হয়,না পারলেও বার বার চেষ্টা করতে হবে। ধ্যান কি ওতো সহজে হয় ,বার বার অভ্যাস করতে করতেই ধ্যান গভীর হবে। ধ্যানের পরের অবস্থাই হল সমাধি।

সাধারণতঃ হৃদয়ে ধ্যান করাই ভালো। দেহটা যেন মন্দির ,ঠাকুর তাতে প্রতিষ্ঠিত রয়েছেন। ধ্যান করতে করতে মন যখন স্থির হবে তখন যেখানে ইচ্ছা ইষ্ট দর্শন হবে। পার্শ্বে,হৃদয়ে,পশ্চাতে,বাহিরে সবখানেই ধ্যান করা যায়। ধ্যান করতে করতে প্রথমে জ্যোতি দর্শন হয় ,কিন্তু ঐ রূপ জ্যোতি দর্শনের সঙ্গে সঙ্গে বা একটু পরেই একটা অপূর্ব আনন্দ আসে ,তা ছেড়ে মন যেন এগোতে চায়না।তারপর জ্যোতিঃঘন দর্শন,তখন মন তাতে তন্ময় হয়ে যায়। কখনও কখনও বা দীর্ঘ প্রনবধ্বনি শুনতে শুনতে মন তন্ময় হয়ে যায়। দর্শন অনুভূতির রাজ্যে কি ইতি আছে !!! যত এগোও অনন্ত ! অনন্ত ! অনেকে একটু জ্যোতিঃ-টোতি দেখে মনে ভাবে এই শেষ -তা কিন্তু নয়।

ধ্যান করার সময় ইষ্টমূর্তিকে জ্যোতির্ময় ভাবতে হয়--যেন তাঁর জ্যোতিতে সবকিছু আলোকিত। তাঁকে চৈতন্যস্বরূপ (Immaterial) ভাববে। এইরূপ ধ্যান পরে সহজেই নিরাকার ধ্যানে পরিনত হয়। তাতে বোধে বোধ হয়। তারপর জ্ঞানচক্ষু খুললে তখন প্রত্যক্ষ দেখা যায়। সে আর একটা জগৎ। স্থুল জগৎটা তখন যেন তুচ্ছ হয়ে যায়.


The first meditation is the battle with the mind. The mind has to be constantly drawn and placed in the ishtapadpadma. After a while the head gets a little hot. This is why the first thing you need to do is to meditate more on the BRAIN, not to exert too much, but to increase it gradually. As a result of such a practice for some time, when the meditation will be done properly, even if you sit in one seat and meditate for two-four hours, there will be no problem. Rather, after sleep, the body and mind will feel as refreshed, and will continue to feel very happy inside.


If you do not meditate, the mind is not fixed, and if the mind is not fixed, then meditation does not take place. When the mind is fixed, I will meditate, if I think of this form, I will never meditate again. The two must be done together. The desires of the mind are not everything, while meditating you will think - 'everything is dishonest'. Evil thoughts will go away from the mind, righteousness will continue to come. While meditating, many times astronomy is seen, and sometimes the sound of Pranab or the sound of bells or any sound in the distance can be heard. But that's not all. We have to go further. But those symptoms are good. In that case, you have to understand that I am going on the right path.

While meditating, one should think of a blissful form - in which the NERVES will become SOOTHED. The idol of Ishta has to be thought of as humorous and joyful, otherwise Shutko will become meditative. The idol has to be thought along with the chanting, otherwise the chanting is not good. Even if it is not a full-fledged meditation, it should be meditated on whatever comes to the fore. First you have to start meditating from Padapadma, even if you can't, you have to try again and again. Is meditation so easy, meditation will be deeper if you practice it again and again. Samadhi is the next state of meditation.

Usually it is better to meditate in the heart. The body is like a temple, Thakur is established in it. When the mind is fixed while meditating, then where there is desire, there will be desired vision. Meditation can be done everywhere on the side, in the heart, behind, outside. While meditating, at first Jyoti Darshan is seen, but with the appearance of that form of Jyoti or a little later a wonderful joy comes, the mind does not want to leave it. Then Jyoti: dense philosophy, then the mind becomes engrossed in it. Sometimes the mind becomes enchanted by listening to the long pranabhadhbani. What is the end of the state of philosophy and feeling !!! As far as eternity goes! Infinity! Many people think that this is the end, but it is not.

While meditating, the idol has to think radiant - as if everything is illuminated in his light. Think of him as Immaterial. Such meditation then easily becomes formless meditation. It makes sense. Then when the eye of knowledge is opened then it can be seen directly. He is another world. The gross world then becomes insignificant.
Next Post Previous Post
No Comment
Add Comment
comment url